এই রক্তগঙ্গা আমার দেশ না এই আগ্নেয়গিরী আমার দেশ না এই লাশের ভূমি আমার দেশ না এই ধর্ষণ হত্যা গুমের মাটি আমার দেশ না এই মহাপ্রলয় আমার দেশ না এই সিন্ডিকেটের উত্তপ্ত বাজার আমার দেশ না এই ব্যাংক লুটের রাজ্য আমার দেশ না এই মৃত্যুপুরী আমার দেশ না এই বদ্ধভূমি আমার দেশ না এই আর্তনাদ হাহাকারের দেশ আমার দেশ না এই চেয়ার দখল আমার দেশ না।
বুকের তাজা রক্ত দিয়েছি আমি সম্ভ্রম দিয়েছি ত্রিশ লক্ষ শহীদ দিয়েছি আমি ধন-সম্পদ ব্যাংক ব্যালেন্স সব দিয়েছি একটু শান্তি স্বস্তি স্বচ্ছন্দ স্বাধীনভাবে বাঁচব বলে।
আমার দেশ গণতান্ত্রিক কামার কুমার কুলি জেলে মেথর তাতী কৃষক মজুর চাকর শিক্ষক ব্যবসায়ী চাকুরিজীবি নিম্ন মধ্য উচ্চ বিত্ত সকলে একত্রে সমান স্বাধীনভাবে বাঁচার দেশ আমার দেশ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
যদিও আমরা এমন কিছুই চাইনি যার প্রেক্ষিতে বলতে হয় এ মৃত্যুপুরী আমার দেশ না, হ্যা আমাদের অনেক আশাই পূর্ণ হয় নি। অবহেলিত আরো অবহেলিতই রয়ে গেছে, অপরাধী আরো বড় অপরাধী হয়েছে, এ ব্যর্থতা আমি আপনি আমাদের। তবুও এটাই আমার দেশ, এটাই বাস্তবতা। এর পরিবর্তন আমাদেরই করতে হবে। অন্যায়ের প্রতি বিষেদাগার ভালো লেগেছে। ভালো লেগেছে সাম্যের ডাকও।
ওসমান সজীব
আমার দেশ গণতান্ত্রিক
কামার কুমার কুলি
জেলে মেথর তাতী
কৃষক মজুর চাকর
শিক্ষক ব্যবসায়ী চাকুরিজীবি
নিম্ন মধ্য উচ্চ বিত্ত সকলে
একত্রে সমান স্বাধীনভাবে বাঁচার দেশ
আমার দেশ। দারুন প্রতিবাদী কবিতা
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।